Microsoft Windows 10 এর কিছু সিকিউরিটি আপডেট

windows 10 security update

আসসালামু আলাইকুম টেকজনগণ, আশা করি সকলে ভালো আছেন। আজকের এই ব্লগে আপনাদের সঙ্গে আলোচনা করবো Microsoft Windows 10 এর কিছু সিকিউরিটি আপডেট নিয়ে। Microsoft Windows 10 এর যে সিকিউরিটি Baseline Settings রয়েছে, সেটি এতদিন পূর্ণাঙ্গ ছিল না। এটিকে পূর্ণাঙ্গ করার জন্য রিসেন্টলি Microsoft Windows 10 তাদের Baseline Settings এর পূর্ণাঙ্গ ভার্সন টিকে রিলিজ করেছে।

মাইক্রোসফট সিকিউরিটি বিভাগের একজন এর মতে "This Windows 10 feature update brings very few new policy settings," অর্থাৎ Windows 10 এর যে ফিচারগুলোর আপডেট করা হয়েছে, সেগুলো সেটিংস এর নতুন কিছু নীতি নিয়ে আসবে ।

প্রিন্টার ড্রাইভার বাধ্যবাধকতা 

আমরা জানি, যখন আমরা কোনো কিছু প্রিন্ট করতে চাই, তখন প্রথমে আমাদের একটি প্রিন্টার কানেক্ট করতে হয়, আর প্রিন্টার কানেক্ট করার পরে প্রথম কাজ থাকে প্রিন্টারের ড্রাইভারগুলো ইন্সটল করা, কেননা আমরা যদি ড্রাইভারগুলোকে ইন্সটল না করি তবে আমরা প্রিন্ট করতে পারবোনা। কেননা যখন আমরা কোনো কিছু প্রিন্ট করতে চাই, তখন প্রিন্টের জন্য সেখান থেকে আমাদেরকে একটি প্রিন্টার অপশন সিলেক্ট করে দিতে হয়। যদি এটি সিলেক্ট না করে দেই, তবে  কম্পিউটারটি বুঝতে পারবে না সে কোন কমান্ডে কাজ করবে, আর আমরা জানি কমান্ড ছাড়া কম্পিউটার কোন ভাবে কাজ করতে পারে না, তাই প্রিন্টের পেইজ থেকে আমাদের এই অপশন গুলো সিলেক্ট করে দিতে হয়। এই ড্রাইভার ইনস্টল করার সময় কিছুটা সমস্যা হচ্ছিল, সমস্যা বলতে গেলে বলতে হবে এটি ইনস্টলে কিছু বাধ্যবাধকতা ছিল। নতুন যে আপডেট এসেছে, এটাতে এই সকল সমস্যা সমাধান করা হয়েছে।

Ransomware থেকে সুরক্ষা 

Ransomware যদি কোন কম্পিউটারের উপরে প্রয়োগ করা হয়, তবে সেই কম্পিউটারে যত ফাইল আছে, সেসকল ফাইল এনক্রিপটেড হয়ে যায়। আমরা জানি Ransomware সাধারণত কোন একজন ব্যক্তি দ্বারা চালিত, কোন একজন ব্যক্তি কম্পিউটারে বসে তার ভাইরাস বিশিষ্ট সফটওয়্যার বা বিভিন্ন ফাইলগুলোকে অপর ব্যক্তির কম্পিউটারে প্রবেশ করিয়ে দেয়। যখন ওই ব্যক্তিটি অনলাইনে থাকে তখন সে তার Attack টি চালু করে দেয়। এতে করে আমরা আমাদের সকল ফাইল হারিয়ে ফেলি, যত সময় না ঐ ব্যক্তি থেকে তার ডিক্রিপ্ট ফাইলটি নিই, ততসময় আমরা আমাদের ফাইলগুলোকে দেখতে পারবোনা। যাইহোক, নতুন যে আপডেট এসেছে Windows 10 Security Baseline এর সেখানে Additional Temper Protection-কে ডিফল্ট ভাবে সেটিং থেকে এনেবল করে দেওয়া হয়েছে (এটি দুমাস আগে Windows 11 -এও দেওয়া হয়েছিল)। 

যখন Microsoft Windows 10 21H2 এর Security Baseline Toggle করা হচ্ছিল, তখন Redmond এর প্রশাসকবৃন্দদের বলা হয় Ransomware আক্রমণ থেকে রক্ষা করার জন্য এবং End points Temper সুরক্ষার জন্য Windows 10 সিক্রেট আপডেটের সাথে Defender Toggle যোগ করার জন্য বলা হয়।

এই যে নতুন ফিচারটি, এটি কাজ করবে এই Ransomware প্রটেকশনের জন্য। যখন কোন একটি ব্যক্তি চেষ্টা করবে কোন একটি ফাইলের অ্যাক্সিস নিতে, তখন সেটিংসটি তাকে ব্লক করে দেবে অর্থাৎ আমরা এক কথায় বলতে পারি, এই সেটিংসটির প্রধান কাজ কোন Ransomware অপারেটর বা ম্যালওয়্যার দ্বারা  সংবেদনশীল Data কে সহজে এক্সেস পেতে এবং ভাইরাস বাইন্ড করা যে ফাইলগুলো আছে, সে ফাইলগুলিকে ইন্সটল বা ব্যবহারে বাধা সৃষ্টি করা। ইনস্টল করতে গেলে সাথে সাথে কোন ইরর দিয়ে দেওয়া। এতে করে হবে কি? যখন আমরা অসচেতন অবস্থায় কোন কিছু ইন্সটল করতে যাবো বা ব্যবহার করতে যাব তখন সে আমাদেরকে সচেতন করে দিবে। Ransomware প্রটেকশন আগে থেকেই ছিল, কিন্তু এখন আরো বেশি কার্যকরী হয়ে উঠেছে।

Tamper Protection ডিফল্ট Protection এর মান ব্যবহার করে মাইক্রোসফট ডিফেন্ডার এন্টিভাইরাসকে স্বয়ংক্রিয়ভাবে লক করে দেয় এবং মডিফাই করার চেষ্টাগুলোকে ব্যর্থ করে। Windows 10 এর এই সিকিউরিটি আপডেটটি ব্যবহার করার পরে, Ransomware ব্যবহারকারীদের কিছু চ্যালেঞ্জ কমপ্লিট করতে হবে, তবেই তারা ভিকটিমের কম্পিউটারে রানসমওয়্যার করতে পারবে। 

চলুন জেনে নেওয়া যাক ব্যাপার গুলি কি কি:  

  1. প্রথমত তাদের কাজ হবে আপনার যে ডিফেন্ডারটি আছে, সেটি বন্ধ করে দেওয়া। 
  2. আপনার কম্পিউটারের রিয়েল টাইম প্রটেকশন (real-time protection) বন্ধ করতে হবে।
  3. আপনার কম্পিউটারের behavior monitoring-কে বন্ধ করতে হবে।
  4. আপনার কম্পিউটারের অ্যান্টিভাইরাস antivirus-গুলোকে বন্ধ করে দিতে হবে।
  5. আপনার কম্পিউটারের cloud-delivered protection টিকে বন্ধ করে দিতে হবে।
  6. আপনার কম্পিউটার থেকে সিকিউরিটি ইন্টেলিজেন্স আপডেট (security intelligence updates) গুলিকে সরিয়ে ফেলতে হবে।
আমরা একটা বিষয় হয়তো খেয়াল করেছি, আমরা যখন কোন ইনফেক্টেড ফাইল ইনস্টল করতে চাই, তখন আমাদের সামনে একটি মেসেজ শো করে, যেখানে বলা থাকে ফাইলটিতে ভাইরাস আছে। এটাও Microsoft Windows 10 এর সিকিউরিটি আপডেট।

Windows Security Update

Microsoft Windows 10 21H2 এর নতুন সিকিউরিটি বেজলাইন অনুসারে, Redmond সিকিউরিটি Microsoft Edge এর সকল Legacy Settings সরিয়ে নিয়েছে। Munck এর ভাষ্যমতে, "In the future, please use the new Microsoft Edge (Chromium-based) baseline, which is in a separate release cadence and is available as part of the Microsoft Security Compliance Toolkit" অর্থাৎ "আগামীর জন্য, অনুগ্রহ করে নতুন Microsoft Edge (Chromium-ভিত্তিক) বেসলাইনটি ব্যবহার করুন, যা একটি পৃথক রিলিজ ক্যাডেন্সে রয়েছে এবং Microsoft নিরাপত্তা কমপ্লায়েন্স টুলকিটের অংশ হিসাবে উপলব্ধ"। 

Microsoft MS সিকিউরিটি গাইড

Microsoft MS Security Guide নতুন নতুন সেটিংস যুক্ত করেছে, যাতে করে প্রিন্টার ড্রাইভার ইন্সটলেশনে সীমাবদ্ধতা না থাকে। এই জন্যই এটিকে সেভাবেই ডিজাইন করা হয়েছে। Windows Print Spooler পরিষেবাকে প্রভাবিত করে Error code CVE-2021-34527 । Print Nightmare Remote Code Execution Errors এর যে ত্রুটিগুলি ছিল, সেগুলি সমাধানের জন্য July 2021 এর সিকিউরিটি আপডেটগুলিতে এর সমাধান করা হয়েছে। আপনি চাইলে এখনি এই আপডেটটি কে ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারেন।

অত্যাধুনিক Windows Security Baseline

অত্যাধুনিক Windows Security Baseline, মাইক্রোসফটকে বেশি নিরাপত্তা প্রদান করে। উইন্ডোজ সিস্টেমে আক্রমণের প্রচেষ্টাকে হ্রাস করে এবং এন্টারপ্রাইজ এর পয়েন্ট এর সামগ্রিক নিরাপত্তা বাড়ায়। Microsoft এর ভাষ্যমতে, "A security baseline is a group of Microsoft-proposed configuration settings that explain their security implications," অর্থাৎ "একটি নিরাপত্তা বেসলাইন হল Microsoft-প্রস্তাবিত কনফিগারেশন সেটিংসের একটি গ্রুপ যা তাদের নিরাপত্তার প্রভাবকে ব্যাখ্যা করে"। আমরা প্রত্যেকে জানি যে, microsoft-এর যে ফোরামটি আছে, সেখানে সকল সমস্যা নিয়ে আলোচনা করা হয়, তো সেই আলোচনার উপর ভিত্তি করেই এই আপডেটগুলি আনা হয়। Munk এর ভাষ্যমতে, "Please download the content from the Microsoft Security Compliance Toolkit, check the proposed configurations and customize / apply as appropriate" অর্থাৎ "অনুগ্রহ করে মাইক্রোসফ্ট সিকিউরিটি কমপ্লায়েন্স টুলকিট থেকে সামগ্রীটি ডাউনলোড করুন, প্রস্তাবিত কনফিগারেশনগুলি পরীক্ষা করুন এবং উপযুক্ত হিসাবে কাস্টমাইজ / প্রয়োগ করুন"।

নতুন Windows 10 21H2 সিকিউরিটি বেসলাইনে যে পরিবর্তনগুলি এসেছে, সে সম্পর্কে আরও অনেক  তথ্য Microsoft Security Baseline ব্লগে গেলেই পাবেন। ধন্যবাদ সবাইকে। দেখা হবে অন্য কোন ব্লগে। ততদিন ভালো থাকুন, সুস্থ থাকু্‌ন, সুন্দর থাকুন। আল্লাহ হাফেজ।


আরও পড়ুন;















Close Menu