Termux কি? Termux কিভাবে কাজ করে?

termux in bangla
আসসালামু আলাইকুম টেকজনগণ, কেমন আছেন সবাই? আশাকরি সকলে ভালো আছেন?  আজকের এই টপিকে আপনাদের সঙ্গে আলোচনা করব Termux কি এবং Termux কিভাবে কাজ করে?

Termux কি? 

Termux প্লে-স্টোরের এবং F-Droid এর একটি অ্যাপ্লিকেশন। তবে এটিতে কোন Graphical User Interface(GUI) নেই অর্থাৎ আপনাকে Command Line Interface(CLI) ব্যবহার করে Termux রান করতে হবে। প্রথমত, অনেকের কাছে Termux-কে খুব কঠিন লাগতে পারে কারন সবকিছু কমান্ডের মাধ্যমে করা হয় কিন্তু ধীরে ধীরে এটি আপনার কাছে অনেক সহজ হয়ে যাবে। Termux এর মূল লক্ষ্য, Linux কমান্ড লাইন অভিজ্ঞতা মোবাইল ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেওয়া। Termux ইন্সটল করতে মোবাইলের রুটের প্রয়োজন নেই। যেকোনো ইউজার Termux ইন্সটল করতে পারবে। শোনা যাচ্ছে, Termux এখন পর্যন্ত আপনি প্লে-স্টোরে পাবেন কিন্তু কিছুদিন পরে এটি প্লে-স্টোরে পাবেন না। F-Droid  থেকেই আপনাকে Termux ইন্সটল করতে হবে।

Termux অটোমেটিক্যালি একটি Base System ইনস্টল করে এবং আপনি যদি একটি Package Manager ব্যবহার করেন তবে সেক্ষেত্রে আপনি ব্যবহার করার জন্য অতিরিক্ত Package পাবেন। এছাড়াও আরো বেশ কিছু Shell পাওয়া যায় যেমন zsh এবং tcsh ।  

Termux হল প্রথম অ্যান্ড্রয়েড টার্মিনাল অ্যাপ্লিকেশন, যাতে বিভিন্ন ধরনের CLI (Command Line Interface) সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করা হয়। Termux অন্যান্য Terminal Emulator থেকে ভিন্ন, যেখানে শুধুমাত্র Android দ্বারা প্রদত্ত ছোট বা সীমিত Utility আছে। Termux যেন অ্যান্ড্রয়েডে কাজ করে সে কারণে প্যাকেজগুলোকে Android NDK এর সাথে cross-compiled করা হয়েছে এবং Termux এর Patch গুলোকে অ্যান্ড্রয়েড এর সাথে সামঞ্জস্যপূর্ণ করা হয়েছে। যেহেতু সকল ফাইল Directory-তে ইন্সটল হয়ে থাকে তাই এটার জন্য রুটের প্রয়োজন নেই। Termux-এ এক হাজারেরও বেশি প্যাকেজ রয়েছে। যদি আপনার প্রয়োজনে নতুন কোন প্যাকেজের প্রয়োজন পরে তবে সেইক্ষেত্রে আপনি রিকোয়েস্ট করতে পারেন। যেহেতু টারমাক্স built-in টুলসগুলো সমর্থন করে সেহেতু আমরা এর সোর্স থেকে ফাইলগুলোকে Compile করতে পারি, যেমন  CMake , C++, Rust এবং GO ইত্যাদি। এছাড়াও, Termux-এ বিভিন্ন রকমের Programming Language ব্যাবহার করা যায়, যেমন Ruby, Python, Bash ইত্যাদি ।  

মজার দিক হচ্ছে, আপনি যদি চান কোন ফাইলকে এডিট করতে, সেইক্ষেত্রে আপনি এর Terminal থেকেই Text Editor ব্যাবহার করে ফাইলটাকে এডিট করে তার মধ্যে সেভ করে রাখতে পারবেন এবং সেটিকে ইন্সটল করতে পারবেন আপনার টার্মিনালে। আপনি চাইলে আপনার Termux-এ GUI  অ্যাপ্লিকেশন চালাতে পারবেন, সেটার জন্য আপনার VNC সার্ভার প্রয়োজন পড়বে অথবা আপনি ডেক্সটপ Environment (Xfce, LXQt, MATE) অথবা উইন্ডোজ ম্যানেজার ইন্সটল করে চালাতে পারবেন। Termux আমাদের বিভিন্ন পেন-টেস্টিং কাজকে অনেক সহজ করে দিয়েছে এবং কালিলিনাক্স এর এনভায়রমেন্টকে নিয়ে এসেছে হাতের মুঠোয়।

Termux এর ইতিহাস

Termux ২০১৫ সালে রিলিজ করা হয়। Termux রিলিজের পরে এরমধ্যে Linux এর বিভিন্ন ধরনের সফটওয়্যার অন্তর্ভুক্ত করা হয়েছে। ইউজারের প্যাকেজ এবং ফিচারের সমস্যার সমাধানের লক্ষ্যে apps repository-তে  GitHub Issue তৈরি করা হয়েছে। জানুয়ারী ২০২০ সালে Termux এর ডেভেলপমেন্ট টিম Android 5.6 চালিত ডিভাইসগুলির জন্য তাদের সাপোর্ট বন্ধ করেছে এবং বর্তমানে Termux ব্যাবহার এর জন্য ন্যূনতম Operating System হিসাবে Android 7.0 প্রয়োজন। Google Play Store এর Policy পরিবর্তনের সাথে সাথে Termux এর ডেভেলপমেন্ট টিম জানিয়েছে, Google Play Store এর মাধ্যমে যদি কেউ Termux ডাউনলোড করে থাকে, তবে সেটি আপগ্রেড করা সম্ভব নয়। Termux-কে বিকল্প কোন মাধ্যম (যেমনঃ F-Droid) থেকে ডাউনলোড করতে হবে। বর্তমান ২০২২ সালে, Termux-কে এর ডেভেলপমেন্ট টিম (Collaborators) দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। Termux আমাদের বিভিন্ন পেন-টেস্টিং কাজকে অনেক সহজ করে দিয়েছে এবং কালিলিনাক্স এর এনভায়রমেন্টকে নিয়ে এসেছে হাতের মুঠোয়।

termux-in-bangla

Termux কিভাবে কাজ করে

Termux এর Terminal Emulator মূলত একটি অ্যাপ্লিকেশন, যা সিস্টেম কল excve ব্যবহার করে এবং স্ট্যান্ডার্ড ইনপুট, আউটপুট এবং ত্রুটি স্ট্রিমগুলিকে ডিসপ্লেতে পুনঃনির্দেশ করে Command Line Program চালু করে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অনুযায়ী, বেশিরভাগ টার্মিনাল অ্যাপ্লিকেশনগুলি খুব সীমিত Utility এর সাথে কাজ করে। Termux আরোও সামনে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে, Termux এর ডেভেলপমেন্ট টিম তাদের প্যাকেজগুলো সামনে আরও আপডেট করবে। টারমাক্স একটি ভার্চুয়াল মেশিন নয়। সমস্ত প্রদত্ত প্যাকেজগুলি Android NDK-এর সাথে Cross Compiled করা হয়েছে এবং শুধুমাত্র Android-এ কাজ করার জন্য সামঞ্জস্যপূর্ণ Patch রয়েছে৷ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম Termux ফাইল সিস্টেমে সম্পূর্ণ অ্যাক্সেস প্রদান করে না, তাই Termux তার Standard Directory প্যাকেজ ফাইল ইনস্টল করতে পারে না (যেমনঃ /bin, /usr or /var), তাই এর পরিবর্তে সকল ফাইলগুলো একটি প্রাইভেট অ্যাপ্লিকেশন ডিরেক্টরীতে (যেমনঃ /data/data/com.termux/files/usr) ইনস্টল করা হয় । আমরা এই ডিরেক্টরিকে prefix বলেও জানি, সাধারণত এটিকে $PREFIX হিসেবে উল্লেখ করা হয়। Termux আমাদের বিভিন্ন পেন-টেস্টিং কাজকে অনেক সহজ করে দিয়েছে এবং কালিলিনাক্স এর এনভায়রমেন্টকে নিয়ে এসেছে হাতের মুঠোয়।

Termux এর User Interface 

Termux এর User Interface অনেকটা সহজ। Termux শুধুমাত্র কিছু Row এবং এর আউটপুটগুলো ডিসপ্লে করে থাকে। মনে করুন, আপনি একটি টার্মিনাল নিয়ে কাজ করছেন কিন্তু আপনার আরেকটি টার্মিনালের প্রয়োজন, সেইক্ষেত্রে আপনি বাম পাশ থেকে ডান পাশে সোয়াইপ করে নতুন একটি টার্মিনাল ওপেন করতে পারেন। আপনি যখন ডান পাশে সোয়াইপ  করবেন, সেখানে একটি সাদা পৃষ্ঠা দেখতে পারবেন, সেখানে নিচে দুটি অপশন পাবেন, প্রথম অপশনটি কিবোর্ড এবং দ্বিতীয় অপশনটি New Session। New Session ক্লিক করলেই নতুন টার্মিনাল ওপেন হয়ে যাবে। এখানে আপনি সর্বোচ্চ ৮টি টার্মিনাল ওপেন করতে পারবেন। এছাড়াও, আপনি যদি চান আপনার Terminal Color চেঞ্জ করতে এবং Font Style চেঞ্জ করতে, সেটাও আপনি পারবেন, এগুলো অনেক সহজ। Termux এর Extra Key Row গুলো কাস্টমাইজ করা সম্ভব। ব্যবহারকারী চাইলে আরো বেশি ফাংশন key এবং কন্ট্রোল যোগ করতে পারবে। htop এবং ncurses ভিত্তিক যে অ্যাপ্লিকেশনগুলো আছে, এই অ্যাপ্লিকেশনগুলি রান করার জন্য আপনি চাইলে মাউস অথবা Touch এর সুবিধা ব্যাবহার করতে পারেন। টার্মিনাল এর উপরে সোয়াইপ করেও করা যায়।

Termux এর Configuration

ব্যবহারকারীরা Termux এর কনফিগারেশন ফাইল থেকে চাইলে ফাইলটিকে কাস্টমাইজ করে নিতে পারে। Termux এর কোন ফাইলকে যদি কনফিগার করতে হয়, তবে এটি গ্রাফিক্যাল সেটিংস পরিবর্তন করা লাগেনা, গ্রাফিক্যাল সেটিংস পরিবর্তন এর পরিবর্তে একটি টেক্সট এডিটর ব্যবহার করা হয়।

Termux এর Add-ons

 Termux এর ৬টি add-ons রয়েছে; 
  • Termux API: CLI অ্যাপ্লিকেশনগুলিতে অ্যান্ড্রয়েড কার্যকারিতা প্রকাশ করে
  • Termux Styling: কালার এবং ফন্ট স্টাইল চেঞ্জ করতে ব্যবহার করা হয়
  • Termux Boot: Termux এর কোন কমান্ডকে Excute করতে ব্যবহার করা হয়
  • Termux Widget: Termux এর ইউজারকে স্ক্রিপ্ট রান করতে এবং একটি ডেডিকেটেড উইজেট রান করতে অথবা হোমস্ক্রিনে একটি শর্টকাট ক্রিয়েট করতে ব্যবহার করা হয়
  • Termux Float: টার্মিনাল স্টেশনগুলোকে একটি ফ্লোটিং উইন্ডোতে রান করতে সাহায্য করে
  • Termux Tasker:  Tasker এর অ্যাপ টাকে Termux-এ যোগ করতে এটি ব্যবহার করা হয়
তো, এই ছিল টারমাক্স এর সম্পর্কে প্রথম পর্ব কারন মাত্র একটি পর্বে Termux নিয়ে সম্পূর্ণ আলোচনা সম্ভব না। Termux নিয়ে ২য় পর্বে থাকবে আরও বিস্তারিত আলোচনা। Termux আমাদের বিভিন্ন পেন-টেস্টিং কাজকে অনেক সহজ করে দিয়েছে এবং কালিলিনাক্স এর এনভায়রমেন্টকে নিয়ে এসেছে হাতের মুঠোয়। Termux নিয়ে আরও অবাক করার মতন তথ্য আপনার জন্য আমাদের ২য় পর্বে অপেক্ষা করছে, তাই ২য় পর্বের জন্য এখানে ক্লিক করুন। ধন্যবাদ সবাইকে।


আরও পড়ুন;














Close Menu